Main Menu

আবেগ যখন আসে – বিবেক তখন জানালা দিয়ে পালায়…

সাইফুল ইসলাম বাবুল

 

“যে মানুষটা তোমায় ছেড়ে চলে গেছে বলে তুমি কষ্ট পাচ্ছো, কিছুদিনের জন্য হলেও একটু বেঁচে থেকে দেখে যাও সেই মানুষটাই তোমাকে হারিয়ে একদিন ঠিকই আফসোস করতে থাকবে।চলে গেছে বিধায় আজ তুমি যার কারণে মরে যেতে চাইছো, কিছু মাস কিংবা একটা বছরই অপেক্ষা করে তারকথা পুনরায় ভেবে দেখো, তখন নিজেই বলবে ছিঃ এরকম এমকটা অপদার্থের জন্য একদিন মরে যেতে চেয়েছিলাম !

 

চলে যাওয়া মানুষের জন্য কখনো আফসোস করতে নেই।   কষ্ট পেতে নেই। কিছু মানুষ জীবনে আসেই একদিন চলে যাওয়ার জন্য।এরা অনেকটা অতিথি পাখির মতন কিছুটা সময় আনন্দ দিয়ে চলে যায়।অতিথি পাখি আসলে যেমন পরিবেশের ভারসাম্য বৃদ্ধিপায়, জলাশয়ের মাছের জন্য উপকার হয় তেমনি ভেসে আসা মানুষও জীবনের জন্য অনেক উপকারী।কারণ তারা জীবনের মর্ম শিখিয়ে দিয়ে যায় অনেককিছু। এদের মনে রাখতে নেই !

 

আবেগ যখন আসে বিবেক তখন জানালা দিয়ে পালায়।বিবেক যখন জাগ্রত হয় আবেগও তখন শেষ হয়ে যায়।কিন্তু দুঃখের বিষয় অধিকাংশ মানুষই বিবেককে জাগ্রত হতে দেয় না। আবেগ মানুষকে কল্পনায় রাখে, বিবেক মানুষকে বাস্তবতায় এনে দাঁড় করিয়ে দেয় !

 

আজকাল ব্রেকাপ হলে কেউ কেউ কষ্টে আবেগের বসে হাত পা কাটাকাটি করে।কেউ কেউ নেশার জগতে চলে যায়।কেউ কেউ শেষ করে দেয় জীবনও।কিছু মাস কিংবা কয়েকটা বছর গেলেই হাতের ক্ষত দাগ দেখে নিজেই বলে উঠে জীবনে কত বড়ই নাভুল করেছিলাম। সিগারেট ফুঁকতে ফুঁকতে নিজেই অনুভব করে সে নষ্ট হয়ে গেছে। অথচ তখন আফসোস ছাড়া আর কিছুই করার থাকে না !

 

কেউ চলে গেলে তার বিপরীতে নিজেকে ক্ষতি করে তাকে কষ্ট দেওয়া যায় না।বরং এতে আরো সে পাগল ভেবে হাসতে থাকে। চলে যাওয়া মানুষটাকে যদি তোমার অভাবটা বুঝাতে চাও তাহলে নিজেকে এমন ভাবে গড়ে তুলো যাতে একটা সময় নিজেই আফসোস করতে থাকে সে কি হারিয়েছে।নিজেকে ভালোবাসতে পারলে তোমার ভালোবাসার অভাব হবে না !

 

মনে রেখো, চলে যাওয়া মানুষগুলো কখনো সঠিক মানুষ ছিলো না কিংবা সঠিক মানুষ হয়ে আসেও নাই।তারা আসলে ভুল মানুষ।আর কেউ তোমার জীবন থেকে চলে যাওয়া মানেই হলো সঠিক মানুষটার আসার পথ তৈরি হয়ে যাওয়া !”






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*