চকরিয়ায় ভারী বর্ষণে বন্যার সম্ভাবনা! প্রশাসনের সতর্কবার্তা

dailybarta71dailybarta71
  প্রকাশিত হয়েছেঃ  11:06 PM, 17 June 2020

এম, রিদুয়ানুল হক, নিজস্ব প্রতিনিধি
ভারী বর্ষণ ও মাতামুহুরী নদীতে নেমে আসা পাহাড়ি ঢলের প্রভাবে কক্সবাজারের চকরিয়ায় পানি উন্নয়ন বোর্ডের বিশাল এলাকার বেড়িবাঁধ ভেঙে যাওয়ার উপক্রম দেখা দিয়েছে। বেড়িবাঁধ ভেঙে গেলেই লোকালয়ে প্রবাহিত হবে ঢলের পানি। এ অবস্থায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যা পরিস্থিতি চরম অবনতি ঘটতে পারে বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

অপরদিকে ভারী বর্ষণ পরবর্তীতে লামা-আলীকদমের পাহাড় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মাতামুহুরী এখন উত্তাল। গত তিনদিন ধরে একটানা বর্ষণে মাতামুহুরী নদীর দুই তীরের বিভিন্ন স্থানে বাড়ি-ঘর পানিতে প্লাবিত হয়েছে। এ অবস্থায় চকরিয়াবাসি হুমকির মুখে পড়েছে। বর্ষণ চলমান থাকলে যেকোনো মুহূর্তে চিরিঙ্গা-বদরখালী-মহেশখালী সড়কের যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

পরিস্থিতি পর্যালোচনা করে ইতিমধ্যে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ চকরিয়াবাসিকে জরুরী সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন- বৈরী আবহাওয়ার কারণে চকরিয়া উপজেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড়ি ঢল ও নদী ভাঙ্গনের সম্ভবনা বৃদ্ধি পেয়েছে। এই ধরণের টানা বৃষ্টিপাতে পাহাড় ধসের সম্ভাবনাও বেড়ে যায়। তাই, চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে নিচু স্থানে বন্যায় আক্রান্ত পরিবার, নদীর তীরবর্তী বসবাসরত পরিবার ও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত জনগনকে নিরাপদ স্থানে সরে আসার জন্য তিনি অনুরোধ জানিয়েছেন।

এছাড়াও ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ বৃষ্টিকে উপেক্ষা করে চকরিয়া উপজেলায় অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের পানি নিষ্কাশন এর জন্য চৌয়ারফাড়ি, কোনাখালি, ঢেমুশিয়া, বদরখালী ইউনিয়নে স্লুইচগেট পরির্দশন করেন এবং স্লুইচগেট খুলে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছেন।

আপনার মতামত লিখুন :