নিউইয়র্কে পুলিশ আক্রমণাত্মক * পানামায় বাইরে যাওয়ার জন্য নারী-পুরুষের আলাদা দিন * থাইল্যান্ডে আজ কারফিউ শুরু

Dailybarta71Dailybarta71
  প্রকাশিত হয়েছেঃ  01:24 PM, 03 April 2020

ডিবি৭১ ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন মানতে কড়াকড়ি আরোপ করা হচ্ছে। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে লকডাউন চলাবস্থায় বাড়ির বাইরে কাউকে দেখামাত্রই গুলির নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, লকডাউন যদি কেউ না মানে তাহলে তারা আক্রমণাত্মক হবেন। পানামায় লকডাউনে নর-নারীর বিচ্ছিন্নতাকে গুরুত্ব দিচ্ছে দেশটির সরকার। থাইল্যান্ডে আজ থেকে শুরু হচ্ছে কারফিউ। বিবিসি, সিএনএন, এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

ফিলিপাইন : করোনাভাইরাস প্রতিরোধে দেশের সবচেয়ে বড় দ্বীপ লুজানে মাসব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু অনেকে তা মানছেনই না। তাই ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে দেশটির পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, যারাই বাড়ির বাইরে বের হয়ে সমস্যা তৈরি করবে, তাদের যেন দেখামাত্রই গুলি করা হয়। আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, বুধবার শেষরাতে জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেন, ‘সবার জন্য এটা একটা সতর্কতা। বর্তমানের এই সংকটকালে সরকারের দেয়া নির্দেশনা মেনে চলতে হবে। তা না হলে ভাইরাসটি প্রতিরোধে করা যাবে না। প্রেসিডেন্ট বলেন, ‘চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের ক্ষতি করবেন না। ফিলিপাইনের স্বাস্থ্য কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে ২ হাজার ৩১১ জন আক্রান্ত হয়েছে। অন্তত ৯৬ জন মারা গেছেন। দেশটিতে এক মাসের লকডাউন চলছে।

নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) : নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো লকডাউন মানতে বাধ্য করতে নির্দেশ দিয়েছেন পুলিশকে। তিনি পুলিশকে আরও আক্রমণাত্মক হতে নির্দেশ দিয়েছেন। গভর্নর জানিয়েছেন, তরুণরা লকডাউন মানছে না, তারা বিভিন্ন স্থানে খোলামেলা ঘুরছে। তিনি নির্দেশ দিয়েছেন পার্কের খোলামেলা স্থানে হাঁটাহাঁটি করতে, তবে কোনো ভিড় করা যাবে না। এমনকি বাস্কেটবল খেলায়ও নিষেধাজ্ঞা দিয়েছেন তিনি। করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের দেখভালের দায়িত্বে নিয়োজিত এক কর্মকর্তা টুইট করেন, নিউইয়র্কে ১০০০ পুলিশ সদস্য আক্রান্ত হয়েছে। এছাড়া করোনার লক্ষণ নিয়ে ছুটিতে আছেন আরও ৫৬০০ সদস্য। এর আগে শহরটির মেয়র বিল ডি ব্লাসিও সামাজিক দূরত্ব বজায় না রাখলে ৫০০ ডলার জরিমানা ঘোষণা দেন। খবরে বলা হয়, নিউইয়র্কের ২০ মিলিয়ন অধিবাসীকে বাড়িতে থাকতে বলা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বেরোতে পারবে না। নিউইয়র্ক যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্য। এখানে দুই হাজারের বেশি লোক মারা গেছে। আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ছাড়িয়ে গেছে।

পানামা : লকডাউন বাস্তবায়নের মধ্যে ভিন্ন এক নিয়ম করেছে মধ্য আমেরিকার দেশ পানামা। তারা জোর দিয়েছে নারী-পুরুষের বিচ্ছিন্নতায়। বুধবার থেকে শুরু হওয়া এই নিয়মে সোম, বুধ ও শুক্রবার শুধু নারীরা প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ঘরের বাইরে যেতে পারবেন। আর পুরুষরা ঘর থেকে বেরোতে পারবেন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার। রোববার সবাইকে ঘরে থাকতে হবে। অন্তত ১৫ দিন এই বিধিনিষেধ বলবৎ থাকবে বলে পানামার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এর আগে পানামা কর্তৃপক্ষ জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার নির্দেশ দেয়। তারপরও উদ্বেগজনক হারে লোকজন ঘরের বাইরে থাকায় নারী ও পুরুষের জন্য সপ্তাহের দিনগুলো ভাগ করে দেয়া হয়েছে। পানামায় এখন পর্যন্ত এক হাজার ৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ভ্রমণ বন্ধ করা হয়েছে। ২২ মার্চ থেকে বিমানবন্দরগুলো বন্ধ। রাত থেকে ভোর পর্যন্ত চলছে কারফিউ।

নয়াদিল্লি (ভারত) : লকডাউন লঙ্ঘন ও গুজব ছড়ালে দুর্যোগ ব্যবস্থাপনা আইনের আওতায় শাস্তি দেয়া হবে বলে জানিয়েছে নয়াদিল্লির সরকার। রাজ্যের প্রধান সচিবের কাছে এক চিঠিতে এ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ইউনিয়ন হোম সেক্রেটারি অজয় ভাল্লা। চিঠিতে বলা হয়, লকডাউনের ঘোষণায় পরিষ্কারভাবে শাস্তির বিধান রয়েছে। আইনের ৫১ থেকে ৬০ ধারায় এ শাস্তির কথা বলা আছে। ভাল্লা বলছেন, লকডাউনে বাধা দিলেও একই শাস্তির মুখোমুখি হতে হবে। আইনটিতে শাস্তির বিধান হল, লকডাউন অমান্য করলে বা বাধা দিলে দু’বছরের বেশি কারাদণ্ড ও গুজব ছড়ালে দু’বছর কারাদণ্ডসহ জরিমানা গুনতে হবে।

থাইল্যান্ড : করোনাভাইরাসের বিস্তার রোধে আজ থেকে থাইল্যান্ডে কারফিউ শুরু হচ্ছে। এ ঘোষণা জারি করে প্রধানমন্ত্রী প্রায়ুথ-চান ওচা বলেছেন, স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর চারটা পর্যন্ত বাইরে বের হওয়া নিষিদ্ধ থাকবে। বিবিসির খবরে বলা হয়েছে, চিকিৎসা সংশ্লিষ্ট পেশার লোকজন বাদে যদি কেউ কারফিউ বা নির্দেশ ভঙ্গ করেন তাহলে তাকে সর্বোচ্চ দু’বছর পর্যন্ত জেল দেয়া হবে।

আপনার মতামত লিখুন :