Main Menu

বাংলা ভাষায় লোকালাইজেশন নিয়ে কাজ করছে মজিলা বাংলাদেশ

আইটি ডেস্ক

মজিলা বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী লোকালাইজারদের নিয়ে দুইদিনব্যাপী কর্মশালা আয়োজিত হয়েছে মহাখালীতে অবস্থিত ব্রাক সেন্টার ইনে।

মজিলার বিভিন্ন পণ্য এবং ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের নিকট সহজ, বোধগম্য ও ব্যবহারের উপযোগী করে তোলাই লোকালাইজেশনের মূল উদ্দেশ্য। এটি মূলত ভাবানুবাদ যা আক্ষরিক অনুবাদ থেকে অনেকটাই ভিন্ন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রে অবস্থিত মজিলা কর্পোরেশনের লোকালাইজেশন বিভাগের প্রধান জেফ বেট্টি।

তিনি বাংলা লোকালাইজেশন নিয়ে তার মনোভাব, বেশ কিছু দিক নির্দেশনা ও লোকালাইজেশনে কিভাবে ক্যারিয়ার করা যায় তা নিয়ে কথা বলেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসাবে ছিলেন মজিলার বাংলা লোকেলের ম্যানেজার মাহে আলম খান, বেলায়েত হোসেন ও বিরাজ কর্মকার। অভিজ্ঞ অবদানকারী হিসাবে ছিলেন আনিসুর রহমান, সালমান রহমান দেশ, খালিদ সাইফুল্লাহ, তানহা ইসলাম, এস এম সারওয়ার নবীন সহ অন্যান্য।

কর্মশালায় নতুন অবদানকারীকে লোকালাইজেশনের নিয়মাবলী, প্রয়োজনীয়তা, বাংলার সঠিক ভাবানুবাদ, মুক্ত ওয়েব ও ইন্টারনেট সুরক্ষা ইত্যাদি হাতে কলমে শিখানো হয়। অবদানকারীদের মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ছিলেন।

ভারত থেকে আগত বিরাজ কর্মকার জানান, আমার মতে এই ওয়ার্কশপ দারুণ হয়েছে। আমরা একসাথে মিলে বাংলা লোকালাইজেশনের স্টাইল গাইড ও টার্মিনোলোজি তৈরি করেছি। সাথে নতুন ট্রান্সলেটদেরকে ট্রেনিং দেওয়া হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে মোঃ মনিরুল আলম বলেন, আমরা বাংলাভাষীদের কাছে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সহজ করে তুলতে চাই। মজিলার লক্ষ্য ওয়েবকে সবার জন্য মুক্ত করা। ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে আমরা সেই লক্ষ্যে এগিয়ে যেতে চাই।

ভবিষ্যতে মজিলা বাংলাদেশের সাথে যুক্ত হতে মজিলা বাংলাদেশের ফেসবুক পেজ (https://www.facebook.com/MozillaBD/) এবং মজিলা বাংলাদেশের ফেসবুক গ্রুপ (https://www.facebook.com/groups/MozillaBD/) অনুসরণ করতে পারে আগ্রহীরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*