বায়তুশ শরফের পীর বাহরুল উলুম শাহ মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দীনের ইন্তেকাল

dailybarta71dailybarta71
  প্রকাশিত হয়েছেঃ  01:24 PM, 20 May 2020

ডিবি৭১ ডেস্কঃ
খ্যাতিমান আলেমে দ্বীন, আরবী সাহিত্যের পণ্ডিত, বায়তুশ শরফের পীর বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ.) আর নেই। বুধবার বিকেল ৫টায় রাজধানির ধানমন্ডি আনোয়ারখান মডার্ন হসপিটাল লি: এর নিবিড় পরিচর্যা কেন্দ্রে(আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মরহুমের বয়স হয়েছিল ৮২ বছর। তার স্ত্রী, ৬ মেয়ে ও ১ ছেলে রয়েছে।

আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালের খবরে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। অনেকের সাথে কথা হতেই ঢুকরে কেঁদে ফেলেন।

তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসেবে পুরস্কারপ্রাপ্ত, শায়খুল হাদীস এবং আরবী সাহিত্যের খ্যাতিমান পণ্ডিত ছিলেন। ৯মার্চ ১৯৩৯ সালে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।

আল্লামা শাহ কুতুব উদ্দিন নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত সোমবার দিবাগত রাতে অসুস্থবোধ করলে তাঁকে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ভার্তি করা হয়। সেখানে চিকিৎসকদের পরামর্শে তাঁকে আইসিইউতে নিবিড় পরিচর্যায় রাখা হয়। সেখানে অবস্থার অবনিত পরিলক্ষিত হলে উন্নত চিকিৎসার জন্য তাঁকে গত মঙ্গলবার রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল হতে আইসিইউ অ্যাম্বুলেন্স যোগে ঢাকায় নিয়ে যাওয়া হয়। ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হসসপিটাল লিমিটেডে নেয়ার পর তাঁকে আইসিইউতে ভর্তি দেয়া হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শোক প্রকাশ

বায়তুশ শরফের পীর আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর মাওলানা মুহাম্মদ শাহজাহান, কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারী মুহাম্মদ নজরুল ইসলাম এক শোক বাণী প্রদান করেন। শোক বাণীতে নগর জামায়াত নেতৃবৃন্দ বলেন, আল্লামা কুতুব উদ্দিনের ইন্তেকালের মধ্য দিয়ে দেশ একজন বিদগ্ধ আলেম ও আধ্যাত্মিক জগতের এক অনুকণীয় ব্যক্তিত্বকে হারাল। যে ক্ষতি পূরণ হবার নয়। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবার বর্গের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম বিভাগীয় সমাজ কল্যান ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার রশিদ আহমদ চৌধুরী ও মহাসচিব হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ।

আপনার মতামত লিখুন :