২০২৩ সালে মহাকাশে পর্যটক পাঠাবে রাশিয়া

dailybarta71dailybarta71
  প্রকাশিত হয়েছেঃ  06:30 PM, 26 June 2020

ডিবি৭১ ডেস্ক

রাশিয়ার এনার্জিয়া স্পেস কর্পোরেশন বৃহস্পতিবার বলেছে, যুক্তরাষ্ট্রের এক অংশীদারের সঙ্গে নতুন চুক্তিতে একটি টিমের অধীনে তারা ২০২৩ সালে প্রথম একজন পর্যটককে স্পেস ওয়াকে (মহাকাশ স্পেস স্টেশনের বাইরে হাঁটা) পাঠাবে।

এনার্জিয়া ও স্পেস এডভেঞ্চার ২০২৩ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দু’জন পর্যটক পাঠানোর জন্য চুক্তিতে স্বাক্ষর করেছে।

রাশিয়ান স্পেস এজেন্সি রোসকসমস-এর সহযোগী এনার্জিয়া জানায়, ‘আমরা স্পেস ওয়াক জোরদারে রুশ পেশাদার মহাকাশচারীদের সঙ্গে রাশিয়ান স্টেশন থেকে একজন পর্যটক পাঠানোর পরিকল্পনা করেছি।’

একটি বিশেষ প্রশিক্ষণ কার্যক্রমের পরে মহাকাশ স্টেশনে বেসরকারি মিশন পাঠাতে ভার্জিন গ্যালাক্টিক স্পেস ট্যুরিজম কোম্পানির রিচার্ড ব্রান্সসনের সঙ্গে নাসার চুক্তি সম্পাদিত হওয়ার কয়েকদিন পরে এই ঘোষণা দেয়া হলো।

রাশিয়া এককভাবে অনেক বছর ধরে মহাকাশ স্টেশনে নভোচারি পাঠানোর সুবিধা ভোগ করার পরে নাসা গত মাসে ইলন মাস্কের স্পেসএক্স’র ক্রু ড্রাগন স্পেসক্রাফটের মাধ্যমে প্রথম সফল ক্রু মিশন পরিচালনা করে।

স্পেসএক্স গত মাসে ঘোষণা দিয়েছে, ক্রু ড্রাগনের মাধ্যমে আগামী বছর স্পেস ট্যুরিজমে তিনজনকে মহাকাশে পাঠাবে।

স্পেস এডভেঞ্চার তাদের ওয়েবসাইটে ইতোমধ্যেই রাশিয়ান স্পেস প্রোগ্রামের অধীনে স্পেস ওয়াকের বিরল ও রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনে আগ্রহীদের জন্য বিজ্ঞাপন দিয়েছে। এতে পেশাদার মহাকাশচারীদের সঙ্গে রাশিয়ান সয়ুজ স্পেসক্রাফটের মাধ্যমে মহাকাশে যেতে আগ্রহীদের আহ্বান জানানো হয়েছে।

এই কোম্পানি রাশিয়ান এজেন্সির মাধ্যমে ২০০১ থেকে ২০০৯ সালের মধ্যে ৮ জন পর্যটককে মহাকাশ স্টেশনে নিয়ে গেছে।

আপনার মতামত লিখুন :