• বুধবার, ২৫ মে ২০২২, ০৯:৩৭ পূর্বাহ্ন
Headline
জাতিসংঘের “গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ” এর সদস্য মনোনীত হলেন শেখ হাসিনা বয়স্কদের অবহেলা নয়, তাঁরা অভিজ্ঞ পথপ্রদর্শক চকরিয়ায় পার্শ্ববর্তী ভবনের দেয়াল চাপায় মেশিনারিজ দোকানের ব্যাপক ক্ষতি, আহত-৪ পৈতৃক সম্পত্তি অবৈধভাবে জবরদখল; বাঁধা দেওয়ায় আপন ভাইকে মেরে গুরুতর জখম রাজনীতির ক্যারিয়ার ধ্বংস করতে স্বামীকে ফাঁসানো হয়েছে; চকরিয়ায় সংবাদ সম্মেলনে স্ত্রীর দাবী কুতুবদিয়া আজম কলোনীর পানির সমস্যা খুব দ্রুত সমাধান হবে- এমপি আশেক উল্লাহ রফিক চকরিয়া বদরখালীতে গণসংবর্ধনায়— কারামুক্ত হেফাজ সিকদার পরাজিত প্রার্থীদের ষড়যন্ত্র ও অপপ্রচার বন্ধে সাংবাদিকদের সহায়তা চাইলেন ইউপি চেয়ারম্যান নবী চৌধূরী রেমিট্যান্স যোদ্ধা;যথাযথ মর্যাদা এবং নিশ্চিত সুরক্ষা জনগণের জানমালের নিরাপত্তা দেওয়া পুলিশের প্রধান কাজ- হাসানুজ্জামান পিপিএম

চকরিয়ায় নলবিলা বন বিটের বাগান থেকে নিজের বাগান দাবি করে বিপুল গাছ কর্তন

নির্বাহী সম্পাদক / ১৮৩ Time View
Update : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধীনে
নলবিলা বন বিটের আওতাধীন ইসলাম নগর ইমরুল সাহেবের প্রজেক্ট সংলগ্ন রিজার্ভ ফরেস্টের রক্ষিত বন ভুমি থেকে শতাধিক বড় বড় মাদারট্রি (গর্জন, মেহগনি ও জাম) গাছ কেটে ফেলেছে দূর্বৃত্তরা।
সরেজমিনে দেখা যায়,
১৯ জানুয়ারি সকালে ইসলাম নগর এলাকার নুরুল ইসলামের বাড়ির পাশের বন বিভাগের বাগান থেকে বিপুল পরিমাণ বনজ গাছ কাটা হয়েছে।
স্থানীয়রা জানান, এই কাঠ গুলো কৈয়ারবিল ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কাঠ ব্যাবসায়ী কাউছার আলম লোক দিয়ে কেটেছে।
কাউছার আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এই গাছ বাগানটি নুরুল ইসলামের কাছ থেকে ক্রয় করেছি। নুরুল ইসলাম বগানটি নিজের দাবি করলেও কখন কিভাবে রূপন করেছেন এবং বন বিভাগকে অবগত করা হয়েছে কিনা কিছুই বলতে অপারগতা প্রকাশ করেন।
নলবিলা বিটবন কর্মকর্তা অবনিক কুমার রায়ের নেতৃত্বে বন বিভাগের পক্ষ থেকে অভিযানে গেলেও কোন এক অদৃশ্য কারণে গাছের কয়েকটি টুকরো নিয়ে চলে আসেন বলে জানান স্থানীয়রা।
কয়েক গাড়ি গাছ কাউছার আলম নিয়ে গেলেও বাকি সকল গাছের বড় ছোট অনেক গুলো টুকরো বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ওই স্থানে পড়ে থাকতে দেখা যায়।
ফাঁসিয়াখালী রেঞ্জের দায়িত্ব প্রাপ্ত এসিএফ আশিকুর রহমান বলেন, নলবিলা বন বিটের আওতাধীন ইসলাম নগরের কিছু অংশ বন বিভাগের রক্ষিত বন ভুমি। উক্ত বন ভুমিতে অনুপ্রবেশ ও গাছ কর্তন বন আইন পরিপন্থী। সে খানে কিছু গাছ কাটার বিষয়ে জানতে পেরেছি। বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানানো হয়েছে। কতৃপক্ষের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category